nagorikkanthanagorikkantha

মধ্য প্রাচ্যের সৌন্দর্য ও সমৃদ্ধশালী দেশ সংযুক্ত আরব আমিরাতের শারজাহয় অনুষ্ঠিত আন্তর্জাতিক গ্রন্থ প্রদর্শনীতে কুরআন শরিফের প্রাচীন পাণ্ডুলিপিও প্রদর্শন করা হয়েছে। এ বারের গ্রন্থ প্রদর্শনীতে ‌বার্মিংহাম কুরআন' নামে বিশ্বের প্রাচীনতম পাণ্ডুলিপি রাখা হয়েছে।

সংযুক্ত আরব আমিরাতের শারজাহ'র ৩৬তম আন্তর্জাতিক গ্রন্থ প্রদর্শনীতে বার্মিংহাম কুরআন নামে প্রসিদ্ধ এই পাণ্ডুলিপিটি দর্শনার্থীদের প্রদর্শনের জন্য উপস্থান করা হয়েছে।

কাচ বেষ্টিত বক্সের মধ্যে সংরক্ষিত পবিত্র কুরআনের এই পাণ্ডুলিপিটি প্রদর্শন করা হয়েছে। মানুষের দেখার সুবিধার্তে এই মুল্যবান পাণ্ডুলিপিটির পাশে ডিজিটাল মনিটরের মাধ্যমে পাণ্ডুলিপির বিস্তারিত বিবরণ উপস্থাপন করা হয়েছে।

‘বার্মিংহাম কুরআন’ পাণ্ডুলিপিটি তৃতীয় খলিফা হজরত উসমান ইবনে আফ্ফান রাদিয়াল্লাহু আনহুর শাসনামলে লেখা হয়েছে। দুই বছর আগে ইংল্যান্ডের বার্মিংহাম বিশ্ববিদ্যালয়ের লাইব্রেরী থেকে এই মূল্যবান সুপ্রাচীন পাণ্ডুলিপিটি উদ্ধার করা হয়।

উল্লেখ্য যে, ‘সংযুক্ত আরব আমিরাতের সারজায় অনুষ্ঠিত ৩৬তম আন্তর্জাতিক গ্রন্থ প্রদর্শনীটি গত ১ নভেম্বর শুরু হয়েছে এবং তা আগামীকাল ১০ নভেম্বর পর্যন্ত চলবে।

০৯ নভেম্বর, ২০১৭ ১২:৪৮ পি.এম