nagorikkanthanagorikkantha

দিনাজপুরের পার্বতীপুর উপজেলার মৌলভীর ডাঙ্গা সরকারী প্রাথমিক বিদ্যালয়ের পার্শ্বেই বদরগঞ্জ হতে মধ্যপাড়া কঠিন শিলা খনি প্রকল্প মূখি আঞ্চলিক মহাসড়ক। আর এই মহাসড়কের বুক চিরে প্রতিনিয়ত চলছে মধ্যপাড়া ভূ-গর্ভ হতে উত্তোলিত কঠিন শিলার পাথরের বড় বড় ভারী ট্র্যাক, মধ্যপাড়া বন বিভাগের কাঠ পরিবহনের গাড়ি, স্বপ্নপুরী পিকনিক স্পটের ভ্রমন বাসসহ বিভিন্ন যানবাহন। আর এই পাকা রাস্তার পার্শ্বেই মৌলভীর ডাঙ্গা সরকারী প্রাথমিক বিদ্যালয়ের কোমলমতি শিশু শিক্ষার্থীরা মাঠে ছোটাছুটির সময় দৌঁড় দিয়ে পারাপার হয় রাস্তাটি। জীবনের ঝুঁকি নিয়ে কতিপয় অবুজ শিক্ষার্থীদের ফুটবল খেলতে দেখা যায় রাস্তার পার্শ্বে। যেকোন মূহুর্তেই ঘটে যেতে পারে বড় ধরনের দূর্ঘটনা।

এ বিষয়ে সংশ্লিষ্ট বিদ্যালয়ের প্রধান শিক্ষক খন্দকার হাবিবুর রহমান জানান, বিদ্যালয়টিতে সীমানা প্রাচীর না থাকায় অত্যন্ত ঝুঁকিপূর্ণভাবে শিক্ষার্থীদের আগলে রাখতে হয়। বারংবার সীমানা প্রাচীরের প্রয়োজনীয়তা জানিয়ে উপজেলা শিক্ষা অফিসারকে অবহিত করা হলেও কাজের কাজ তেমন হয়নি। তবে ইতি মধ্যে ক্ষুদ্র মেরামতের অর্থায়নে ৩০ ফিট সীমানা প্রাচীর নির্মিত হয়েছে। বিদ্যালয়ের সভাপতি ও ইউপি চেয়ারম্যান মাসুদার রহমান শাহ্ বলেন, সীমানা প্রাচীরের নির্মান কাজ শুরু হয়েছিল অর্থ অভাবে সম্পন্ন করা যায়নি বলে তিনি উল্লেখ করেন।

অন্যদিকে, উপজেলা শিক্ষা অফিসার আহসান হাবিব বলেন, পার্বতীপুর উপজেলায় ষ্টার মডেল সরকারী প্রাথমিক এর পরেই মৌলভীর ডাঙ্গা শহীদ মিনার নির্মান কাজ শেষ করেছে এবং সীমানা প্রাচীর নির্মান শুরু করলেও অর্থাভাবে শেষ করতে পারেনি জেনেছি। বরাদ্দের জন্য উর্দ্ধতন কর্তৃপক্ষকে অবহিত করা হবে। সীমানা প্রাচীর না থাকায় শিক্ষার্থীরা অরক্ষিত অবস্থায় রয়েছে তাই অনতি বিলম্বে জরুরী ভিত্তিতে শিক্ষা বিভাগের দায়িত্বশীল কর্মকর্তাগণ ব্যবস্থা নেবেন বলে অভিভাবক মহল মনে করছে।

১৩ নভেম্বর, ২০১৭ ১৫:৫৯ পি.এম