nagorikkanthanagorikkantha

প্রায় ৫ লক্ষ শিক্ষক-কর্মচারীদের চাকুরি জাতীয়করণের দাবীতে বুধবার সকাল ১০.৩০ মিনিটে জাতীয় প্রেসক্লাবের কনফারেন্স লাউঞ্জে এক সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। বাংলাদেশ শিক্ষক সমিতির কেন্দ্রীয় সভাপতি ও শিক্ষক -কর্মচারী সংগ্রামী ঐক্যজোটের প্রধান সমন্বয়কারী জনাব মোঃ নজরুল ইসলাম রনি উক্ত সংবাদ সম্মেলনে সভাপতিত্ব করেন।

সভাপতি তার লিখিত বক্তব্য উপস্থাপন করে বলেন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান দেশ স্বাধীনের পর ১৯৭৩ সালে প্রথম প্রাথমিক শিক্ষা জাতীয়করণ ঘোষণা করেছিলেন। পরবর্তী সময়ে ৪০ বছর পর ১৯১৩ সালে প্রাথমিক পর্যায়ের এক লক্ষ পঞ্চাশ হাজার শিক্ষকের চাকুরী জাতীয়করণ করে বঙ্গবন্ধুর সুযোগ্য কন্যা জননেত্রী শেখ হাসিনা নবযুগের সূচনা করেন। শিক্ষার অন্যতম ভীত মাধ্যমিক শিক্ষা অবিলম্বে জাতীয়করণ ঘোষণা করবেন বর্তমান প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা। এটা শিক্ষক সমাজের বিশ্বাস। আগামী ৩১ ডিসেম্বররের মধ্যে বেসরকারী শিক্ষক কর্মচারীদের চাকুরী জাতীয় করণের ঘোষণা না এলে জানুয়ারী থেকে দেশের ২৬ হাজার শিক্ষা প্রতিষ্ঠানে এক যোগে তালা ঝুলিয়ে ধর্মঘট ও এসএসসি পরীক্ষায় দায়িত্ব পালন থেকে শিক্ষক সমাজ বিরত থাকবে।

বাংলাদেশ শিক্ষক ইউনিয়নের সভাপতি জনাব মোঃ আবুল বাশার হাওলাদার, মাধ্যমিক শিক্ষা জাতীয়করণ লিয়াঁজো কমিটির আহ্বায়ক ড. ইদ্রিস আলী, বাংলাদেশ বেসরকারী শিক্ষক কর্মচারী ফোরামের প্রতিনিধি দলের সহ-সভাপতি মোঃ আবুল সাঈদ হাসান, সাংগঠনিক সম্পাদক মোঃ এনামুল ইসলাম মাসুদ, যুগ্ম সম্পাদক জিএম শাওন ও প্রচার সম্পাদক মোঃ মতিউর রহমান (দুলাল), বাংলাদেশ মাদ্রাসা জেনারেল শিক্ষক এসোসিয়েশন এর সভাপতি মোঃ হারুন অর রশিদ এবং মহাসচিব মোঃ জহির উদ্দিন হাওলাদার, বাংলাদেশ সহকারী শিক্ষক সমিতির সভাপতি মোঃ এনামুল হক, সহকারী গ্রন্থাগারিক সমিতির সভাপতি মোঃ মাহবুবুল ইসলামসহ ৮টি সংগঠনের কেন্দ্রীয় নেতৃবৃন্দ উক্ত সংবাদ সম্মেলনে উপস্থিত হয়ে জাতীয় করণের দাবির সাথে ঐক্যমত পোষণ করে বক্তব্য রাখেন।

বেসরকারী শিক্ষক কর্মচারীদের চাকুরী জাতীয়করণ/শিক্ষা ব্যবস্থা জাতীকরণের ঐক্যবদ্ধ ও যুগপথ আন্দোলনের লক্ষে জাতীয়করণ ঐক্যমঞ্চের বিষয়ে পরবর্তীতে আগামী ১৯ নভেম্বর এক যৌথ সভার আয়োজন করা হয়েছে।

আজকের সংবাদ সম্মেলন পরিচালনা করেন- বাংলাদেশ শিক্ষক সমিতির সাংগঠনিক সচিব জনাব মোঃ আলমগীর। আরো বক্তব্য রাখেন- বাংলাদেশ শিক্ষক সমিতির উপদেষ্টা সাজেদা বেগম, মোঃ জসিম উদ্দিন শিকদার, বাংলাদেশ কলেজ শিক্ষক সমিতির সভাপতি সহকারী অধ্যাপক মঞ্জুরুল আমিন শেখর, মোঃ আনোয়র হোসেন, মোঃ মিজানুর রহমান, মোঃ গোলাম মোস্তফা, অর্থ সচিব আবুল বাশার বাদশা ও প্রেসিডিয়াম সদস্য মোঃ মহসিন উদ্দিন প্রমুখ।

১৬ নভেম্বর, ২০১৭ ১৪:৫১ পি.এম