nagorikkanthanagorikkantha

কলকাতায় ফায়ার এন্ড সিকিউরিটি এসোসিয়েশন অফ ইন্ডিয়া-ফেসি এবং এক্সপোনেট এক্সিবিশনের মধ্যে ১৮ নভেম্বর হোটেল গেটওয়ে, ৪ বছরের জন্য একটি পার্টনারশীপ চুক্তি সাক্ষরিত হয়েছে। ফেসির পক্ষে এসোসিয়েশনের ন্যাশনাল প্রেসিডেন্ট জনাব পঙ্কজ ধারকার ও এক্সপোনেট এক্সিবিশন এর ব্যাবস্থাপনা পরিচালক জনাব রাশেদুল হক এই চুক্তি সাক্ষর করেন।

এই চুক্তি অনুযায়ী ফেসি বাংলাদেশ সরকারের বিদ্যুৎ মন্ত্রণালয়ের টেকসই ও নবায়নযোগ্য জ্বালানি উন্নয়ন কতৃপক্ষ-স্রেডা, পাওয়ার সেল ও এক্সপোনেট এক্সিবিশন এর উদ্যোগে আয়োজিত পরিবেশবান্ধব ও টেকসই শিল্প প্রযুক্তির একমাত্র আন্তর্জাতিক প্রদর্শনী ও গ্রীন বিল্ডিং সম্মেলন "বাংলাদেশ ইনফ্রাস্ট্রাকচার ইনোভেশন এন্ড ডেভেলপমেন্ট-বিড এক্সপো এন্ড ডায়ালগ" এ বিশ্ব নন্দিত অগ্নি নির্বাপন ও প্রতিরোধক নিরাপত্তা যন্ত্রাংশ ও বিল্ডিং অটোমেশন টেকনোলজি কোম্পানিগুলোকে বাংলাদেশের বাজারে তুলে ধরবে।

এছাড়াও ভারতের এই এসোসিয়েশনটি ফায়ার প্রটেকশন, লাইফ সিকিউরিটি, ইন্ডাস্ট্রিয়াল সিকিউরিটি, লস প্রিভেনশন এবং রিস্ক ম্যানেজমেন্ট এর উপর স্থানীয় শিল্পকারখানা, হোটেল ও হাসপাতাল এবং সরকারী ও বেসরকারী ভবন মালিকদের অংশগ্রহণে বিড এক্সপো এন্ড ডায়ালগ ছাড়াও বছরব্যাপি সচেতনামূলক নলেজ শেয়ারিং কনফারেন্স পরিচালনা করবে।

আগামী ২-৫ মার্চ ২০১৮ রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে বিড এক্সপো এন্ড ডায়ালগ এর নবম আসরে এই এসোসিয়েশনের পক্ষ হতে প্রায় ৫০ সদস্যের একটি টীম " ফেসি ফায়ার এন্ড সিকিউরিটি ইন্ডিয়া প্যাভিলিয়ান" এ তাদের সর্বাধুনিক প্রযুক্তি প্রদর্শন করবে।

এছাড়া ৪ মার্চ ফেসি বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রের উইনডি টাউন হলে দিনব্যাপী "ফায়ার এন্ড সিকিউরিটি টেকনোলজি ইভোল্যুশন এন্ড লেটেস্ট এনার্জি এফিসিয়েন্সি ট্রেন্ড ইন ইন্ডাস্ট্রি" শিরোনামে ক্রস বর্ডার নেটওয়ার্কিং কনফারেন্স পরিচালনা করবে।

বিড এক্সপো এন্ড ডায়ালগ বাংলাদেশের একমাত্র আন্তর্জাতিক প্রদর্শনী ও সম্মেলন, যেখানে গার্মেন্টস ও টেক্সটাইল, ফার্মা, লেদার, স্টিল বা সিমেন্ট ইত্যাদি শিল্পের পরিবেশবান্ধব সর্বশেষ আধুনিক প্রযুক্তি, সবুজ অবকাঠামো উন্নয়নের কারিগরি তথ্য, টেকসই অর্থনীতির জন্য সবুজায়ন খাতে বিনিয়োগকারীদের সমন্বয় ঘটিয়ে থাকে; যার মূল প্রতিপাদ্য এনার্জি এফিসিয়েন্সি এন্ড কনসারভেশন। শিল্প-কারখানার প্রধান ২টি ভিত্তি তথা বিদ্যুৎ ও অবকাঠামোর টেকসই নির্মানের পাশাপাশি সবুজ পণ্য উৎপাদন ও তা বাজারজাতকরণে বিভিন্ন গ্রুপের সাথে সংযোগ করিয়ে দেয়।

অগ্নি নির্বাপন ও প্রতিরোধক নিরাপত্তা যন্ত্রাংশ ছাড়াও ৪দিনের ৯ম আন্তর্জাতিক বাংলাদেশ ইনফ্রাসট্রাকচার ইনোভেশন এ্যান্ড ডেভলপমেন্ট এক্সপো এ্যান্ড ডায়ালগ;বিড-২০১৮ তে ১৫টি দেশের প্রায় ১৮০টি পরিবেশবান্ধব প্রযুক্তি নির্মাতা প্রতিষ্ঠানের সর্বশেষ আধুনিক পণ্যের সাথে পরিচিত হতে পারবেন।

আরও আছে টেকসই ও সবুজায়নে অবদানের জন্য বিড অ্যাওয়ার্ডস অন গ্রীন ইনিশিয়েটিভ, সবুজায়নে অবদানের জন্য আপনি অথবা আপনার প্রতিষ্ঠান অথবা আপনার পরিচিত যারা সবুজায়নে অবদান রাখছে তাদের এই সম্মাননা গ্রহনের জন্য আহবান জানাতে পারেন।

১৯ নভেম্বর, ২০১৭ ১৬:২৬ পি.এম