nagorikkanthanagorikkantha

হংকং ভিত্তিক কোম্পানি হ্যান্সন রোবোটিক্সের তৈরি মানুষের মতো আচরণকারী আলোচিত নারী রোবট ‘সোফিয়া’ বাংলাদেশে আসছে। আগামী ৬ থেকে ৯ ডিসেম্বর ঢাকায় ‘ডিজিটাল ওয়ার্ল্ড-২০১৭’ নিয়ে মঙ্গলবার সচিবালয়ে তথ্য অধিদফতরের সম্মেলন কক্ষে সংবাদ সম্মেলনে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক এ কথা জানান।

এবার ডিজিটাল ওয়ার্ল্ডে বেশ কিছু নতুন চমক থাকছে জানিয়ে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী বলেন, এবার ডিজিটাল ওয়ার্ল্ডে পৃথিবীর প্রথম সোস্যাল রোবট সোফিয়াকে আমরা আমন্ত্রণ জানিয়েছি। হংকংয়ের এই রোবট নির্মাতা হ্যান্সনও আসছেন। তারা ৫ ডিসেম্বর বাংলাদেশে এসে পৌঁছবেন। তিনি বলেন, আমরা দেখব এই রোবট কীভাবে মানুষের সঙ্গে ইন্টারঅ্যাকশন করে। এই রোবট সারা পৃথিবীর খবর রাখে, ফোন করে। কিছু জিজ্ঞাসা করলে জবাব দেয়। এমন কিছু বিষয় ডিজিটাল ওয়ার্ল্ডে আমাদের উদ্ভাবকরা সরাসরি দেখতে পাবেন বলে জানান পলক।

সংবাদ সম্মেলনে জানানো হয়, ডিজিটাল ওয়ার্ল্ডের প্রথম দিন ৬ ডিসেম্বর দুপুর আড়াইটা থেকে সাড়ে ৪টা পর্যন্ত বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রের হল অব ফেমে আনা হবে। সেখানে সোফিয়াকে দেখা ও কথা বলা যাবে।
এমনভাবে রোবট সোফিয়ার নকশা করা হয় যাতে সে মানুষের ব্যবহারের সঙ্গে খাপ খাইয়ে নিতে ও শিখতে পারে এবং মানুষের সঙ্গে কাজ করতে পারে। প্রায় সারা বিশ্বজুড়ে তার সাক্ষাৎকার নেয়া হয়। ইতোমধ্যে সোফিয়াকে নাগরিকত্ব দিয়েছে সৌদি আরব। সোফিয়াই প্রথম রোবট যে কোন দেশের নাগরিকত্ব পেল।

২৮ নভেম্বর, ২০১৭ ১৫:০৮ পি.এম