nagorikkanthanagorikkantha

শেষ চারে আগেই পা দিয়ে রেখেছিল কুমিল্লা ভিক্টোরিয়ান্স, ঢাকা ডায়নামাইটস ও খুলনা টাইটান্স। রোববার খুলনাকে ১৯ রানে হারানোয় প্লে’অফ নিশ্চিত হয়েছে রংপুর রাইডার্সের।

রংপুরের আজকের জয়ে বিপিএলের শেষ চারের আশা শেষ সিলেট সিক্সার্সের। আজ রংপুর হারলে এবং সিলেট পরবর্তী ম্যাচ জিতলে ও রংপুর শেষ ম্যাচে আবারও হারলে শেষ চারে যেত নাসিরের সিলেট। কিন্তু মাশরাফির দলের দারুণ জয়ে পঞ্চম স্থানে থেকেই সন্তুষ্ট থাকতে হচ্ছে তাদেরকে।

১১ ম্যাচে ৬ জয় ও ৫ পরাজয় নিয়ে রংপুর রয়েছে পয়েন্ট তালিকার চতুর্থ স্থানে। তাদের ঠিক উপরে রয়েছে খুলনা টাইটান্স। ১৩ পয়েন্ট তাদের। ৬ ম্যাচে জিতেছে মাহমুদউল্লাহর দল, হেরেছে ৪টিতে। খুলনার মতো সমান ১৩ পয়েন্ট ও জয়-পরাজয় সাকিবের ঢাকা ডায়নামাইটসের। কিন্তু রান রেটে এগিয়ে থাকায় দুইয়ে সাকিবের দল।

সবথেকে ভালো অবস্থানে তামিমের কুমিল্লা ভিক্টোরিয়ান্স। ১০ ম্যাচে ৮ জয় ও ২ হারে ১৬ পয়েন্ট নিয়ে সবার উপরে তারা। দুই ম্যাচ হাতে রেখে শীর্ষস্থান নিশ্চিত করেছে তারা।

চার দল প্লে’অফ নিশ্চিত করলেও এবার আসল লড়াই তিন দলের। কুমিল্লা ভিক্টোরিয়ান্স শীর্ষেই থাকছে। ঢাকা, রংপুর ও খুলনা লড়াই করবে সেরা দুইয়ে থাকতে। সেরা দুইয়ে থাকতে পারলে ফাইনালে যাওয়ার দুটি সুযোগ পাবে তিন দল।

খুলনার পরবর্তী ম্যাচ কুমিল্লা ভিক্টোরিয়ান্সের বিপক্ষে। শেষ ম্যাচে খুলনা জয় পেলে সেরা দুইয়ে উঠবে। হারলে তিনেই থাকবে দলটি। পরদিন নিজেদের শেষ ম্যাচে মুখোমুখি রংপুর ও ঢাকা। সেরা দুইয়ের লড়াইটা হবে সাকিব ও মাশরাফির মধ্যে। যে দল জিতবে সেই দল সঙ্গী হবে তামিমের দলের।

শীর্ষে থাকা দুই দল ৮ ডিসেম্বর খেলবে এলিমিনেটর ম্যাচ। যে দল জিতবে সেই দল চলে যাবে ফাইনালে। হেরে যাওয়া দল ফাইনালে যাওয়ার আরেকটি সুযোগ পাবে। পয়েন্ট তালিকার তিন ও চার নম্বর দল খেলবে প্রথম কোয়ালিফাইয়ার। বিজয়ী দল চলে যাবে দ্বিতীয় কোয়ালিফাইয়ারে। এলিমিনেটরে হেরে যাওয়া দল খেলবে দ্বিতীয় কোয়ালিফাইয়ার। প্রথম কোয়ালিফাইয়ার ম্যাচটি হবে ৮ ডিসেম্বর রাতে। দ্বিতীয় কোয়ালিফাইয়ার হবে ১০ ডিসেম্বর রাতে। টুর্নামেন্টের ফাইনাল হবে ১২ ডিসেম্বর।

০৪ ডিসেম্বর, ২০১৭ ১০:১৭ এ.ম