nagorikkanthanagorikkantha

সোমবার মুম্বাইতে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন খ্যাতিমান বলিউড অভিনেতা শশী কাপুর। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৯ বছর।

১৯৪৮ সালে ‘আগ’ সিনেমায় শিশুশিল্পী হিসেব বলিউডে অভিষেক ঘটে কাপুর পরিবারের দ্বিতীয় প্রজন্মের এ প্রতিভাবান অভিনেতার। বাবা পৃথ্বীরাজ কাপুর ছিলেন নির্বাক যুগের ভারতীয় ছবির অন্যতম প্রধান অভিনেতা। শশী কাপুরের ভাই রাজ কাপুর ও শাম্মী কাপুরও ছিলেন ষাট ও সত্তরের দশকের জনপ্রিয় বলিউড অভিনেতা।

ইন্ডিয়ান এক্সপ্রেস জানায়, সোমবার বিকেল ৫টা ২০মিনিটে চিকিৎসাধীন অবস্থায় মারা যান শশী কাপুর নিশ্চিত করেছেন মুম্বাইয়ের কোকিলাবেন আম্বানি হাসপাতালের চিকিৎসক রাম নারায়ণ । ২০১৪ সালে বাইপাস সার্জারির পর থেকেই বক্ষ সংক্রমণজনিত রোগে ভুগছিলেন তিনি। এ রোগের কারণেই মৃত্যু হয়েছে এ খ্যাতিমান অভিনেতার, বলে নিশ্চিত করেছেন তার ভাতুষ্পুত্র রনধীর কাপুর।

জীবদ্দশায় ‘ধর্মপুত্র’, ‘বেনজির’, ‘ওয়াক্ত’, ‘প্যায়ার কা মওসুম’, ‘হাসিনা মান জায়েগি’, ‘হীরা অউর পাত্থর’, ‘সিলসিলা’ সহ প্রায় ১১৬টির মতো সিনেমায় অভিনয় করেছেন তিনি।
চলচ্চিত্রে বিশেষ অবদানের জন্য ভারত সরকারের সম্মানজনক ‘দাদা সাহেব ফালকে’ (২০১৫) ও ‘পদ্ম ভূষণ’ (২০১১) পুরস্কারে ভূষিত হয়েছেন তিনি।

১৯৭৮ সালে স্ত্রী জেনিফার কেন্ডালের সঙ্গে ‘পৃথ্বী থিয়েটার’ প্রতিষ্ঠা করেন শশী কাপুর।

১৯৮৪ সালে ক্যান্সারে মারা যান তার স্ত্রী। মৃত্যুকালে মেয়ে সাঞ্জনা কাপুর ও দুই ছেলে কুনাল ও করণ কাপুরকে রেখে গেছেন তিনি।

০৫ ডিসেম্বর, ২০১৭ ১০:৩৩ এ.ম