nagorikkantha

শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদফতরের সদর দফতর পরিদর্শন করেছে কোরিয়ান কাস্টমস সার্ভিসের একটি উচ্চ পর্যায়ের প্রতিনিধিদল। মঙ্গলবার জাতীয় রাজস্ব বোর্ডের নির্দেশনায় এই পরিদর্শনের আয়োজন করা হয়।

কোরিয়ান কাস্টমসের ৪ সদস্যের প্রতিনিধিদলের প্রধান ছিলেন কোরিয়া কাস্টমসের আইসিটি ডেভেলপমেন্ট ডিভিশনের ডিরেক্টর রোহ বিউয়ং পিল। এছাড়াও ম্যানেজমেন্ট সাপোর্ট ডিভিশনের সিনিয়র এসিস্ট্যান্ট ডিরেক্টর মি. জুং তাই সুং, কিম্পো এয়ারপোর্ট কাস্টমসের সিনিয়র এসিস্ট্যান্ট ডিরেক্টর উ সিয়ুং কিউন এবং ইনফরমেশন প্ল্যানিং ডিভিশনের এসিস্ট্যান্ট ডিরেক্টর লিম হি জিওং।

পরিদর্শনকালে প্রতিনিধিদল শুল্ক গোয়েন্দার বিভিন্ন অবকাঠামো ঘুরে দেখেন। পরে শুল্ক গোয়েন্দার বিভিন্ন কর্মকাণ্ড নিয়ে মতবিনিময় হয়। এসময় শুল্ক গোয়েন্দার মহাপরিচালক ড. মইনুল খানসহ দফতরের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

মতবিনিময়কালে তারা বাংলাদেশ কাস্টমসের উন্নয়নের জন্য সম্ভাব্য সকল প্রকার সহযোগিতার আশ্বাস দেন। বিশেষ করে কোরিয়া ইন্টারন্যাশনাল কোঅপারেশন এজেন্সির (KOICA) মাধ্যমে কোরিয়া কাস্টমস থেকে বাংলাদেশ কাস্টমসকে এডভান্স প্যাসেঞ্জার ইনফরমেশন সিস্টেম, ডগ স্কোয়াড এবং স্ক্যানিং মেশিন স্থাপনে আগ্রহ প্রকাশ করেন।

এছাড়াও দুই দেশের কাস্টমসের মধ্যে তথ্য বিনিময় ও পারস্পরিক সহযোগিতা বৃদ্ধির বিষয়েও আলোচনা হয়।

১৩ ডিসেম্বর, ২০১৭ ১০:২০ এ.ম