nagorikkantha

বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ডের বার্ষিক সাধারণ সভা (এজিএম) তিন মাসের জন্য স্থগিত করেছেন হাইকোর্ট। একই সঙ্গে রুল জারি করা হয়েছে। যেখানে সারাদেশের জেলা ও উপজেলা সমিতিতে নির্বাচন না দিয়ে এজিএম অনুষ্ঠানের তারিখ ঘোষণা করা কেন বেআইনি হবে না, তা জানতে চাওয়া হয়েছে। আগামী চার সপ্তাহের মধ্যে পল্লী বিদ্যুতায়ন বোর্ডের চেয়ারম্যান ও সচিবকে উক্ত রুলের জবাব দিতে বলা হয়েছে।

রিট আবেদনের শুনানি নিয়ে হাইকোর্টের বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি জেবিএম হাসানের সমন্বয়ে গঠিকত বেঞ্চ এ আদেশ দেন। আদালতে রিটের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার এম আতিকুর রহমান। অন্যদিকে রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুর্টি অ্যার্টনি জেনারেল মোতাহার হোসেন সাজু।

ব্যারিস্টার এম আতিকুর রহমান সাংবাদিকদের জানান, বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত হওয়ার কমপক্ষে ১৪ দিন আগে নিয়ম অনুযায়ী দেশের জেলা ও উপজেলায় অবস্থিত পল্লী বিদ্যুৎ সমিতিগুলোতে নির্বাচন শেষ করার পর বোর্ডের নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা। কিন্তু নেত্রকোনা, নোয়াখালী, শেরপুর, জামালপুর পল্লী বিদ্যুৎ সমিতি সাধারণ সভার তারিখ ঘোষণা করা হয়েছে, যা সম্পূর্ণ বেআইনি।

এর বৈধতা চ্যালেঞ্জ করে ময়মনসিংহ পল্লী বিদ্যুৎ সমিতির-২ এর পরিচালক মো. মোস্তাফিজুর রহমানসহ চারজনের পক্ষে হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় একটি রিট আবেদন করা হয়। এ রিটের শুনানি নিয়ে আদালত উক্ত আদেশ দেন।

এফএইচ/আরএস/আইআই

১৩ ডিসেম্বর, ২০১৭ ১০:২৪ এ.ম