nagorikkantha

নতুন বছরে নতুন নতুন সব লক্ষ্য স্থির করেছেন অনেকে। ব্যক্তিগত বা পেশা বা অন্য যেকোনো বিষয়ে আপনারও আছে কিছু নতুন সিদ্ধান্ত। এসব সিদ্ধান্ত হয়তো পাল্টে দেবে নতুন বছরটা। বিশেষজ্ঞরা বলছেন, সিদ্ধান্তে অটল থাকুন। এর সঙ্গে আরো কিছু সিদ্ধান্ত নিয়ে ফেলুন। এতে বছরটা দারুণ ফলপ্রসূ হয়ে উঠতে পারে। কি করতে হবে? জেনে নিন হাফিংটন পোস্টের প্রতিবেদনে।

১. নতুন বছরে এমন কোনো প্রতিশ্রুতি দেবেন না যা আপনি পূরণ করতে সক্ষম নন। এই প্রতিশ্রুতি নিজের বা অপরের জন্যে হতে পারে। খাদ্য তালিকার বিষয়ে দুই একটি প্রতিশ্রুতি পাকা করে ফেলুন। জীবনযাপনের বিষয়ে এগুলো করুন। তবে যাই করুন না কেন, সাধ্যের বাইরে কোনো প্রতিশ্রুতি দেবেন না।

২. বাস্তবিক বুদ্ধিসম্পন্ন হোন। লক্ষ্য ও উদ্দেশ্য পূরণে অন্যের সহায়তা নিন। এক মাইল যদি কোনদিন না দৌড়ে থাকেন, তবে ম্যারাথনে যোগ দিতে যাবেন না। বাস্তবতাবিবর্জিত কোনো কাজে এগিয়ে যাবেন না। এতে কেবল হতাশা ভর করে। নতুন বছরে কোনো হতাশা না নিতে চাইলে বৈষয়িক হতে হবে।

৩. এমন সব লক্ষ্য ও উদ্দেশ্য স্থির করুন যা আপনার নিয়ন্ত্রণের মধ্যে রয়েছে। সাধ্যে যা নেই তা করতে যাওয়াটা বোকামি ছাড়া আর কিছুই নয়। সকালে হয়তো ঘুম থেকে ওঠার পরিকল্পনা করলেন। তাই বলে গভীর রাতে বাড়িতে ফিরে খুব ভোরে নিয়মিত ওঠার চেষ্টা করবেন না।

৪. পুরষ্কারটির দিকে দৃষ্টি রাখুন। এগুলো আসলে লক্ষ্য পূরণের পুরষ্কার। এটি দেখতে পারলে উদ্দীপনা বেড়ে যাবে আপনার। প্রতিদিনের ছোট ছোট কাজের পুরষ্কার মেলে। এগুলো আন্তরিকতার সঙ্গে সম্পন্ন করতে চাইলে গন্তব্যের দিকে তাকান। এরপর এগিয়ে যেতে থাকুন। আর এ পদ্ধতিতেই যে কাজ চালিয়ে যাবেন, তা নতুন বছরে ঠিক করে ফেলুন।