nagorikkantha

মেলবোর্ন টেস্টের পিচ নিয়ে বেশ সমালোচনা হয়েছে। ম্যাচ শেষে পিচ নিয়ে নিজেদের অসন্তুষ্টির কথা জানিয়েছিলেন দুই দলের অধিনায়কই। আজ আইসিসি অ্যাশেজের চতুর্থ এই টেস্টের পিচকে বলেছে ‘বাজে’। এ ব্যাপারে ক্রিকেট অস্ট্রেলিয়াকে কারণ দর্শানোর নোটিশ দিয়েছে আইসিসি। ১৪ দিনের মধ্যে এর জবাব দিতে হবে ক্রিকেট অস্ট্রেলিয়াকে।

মেলবোর্ন টেস্টের পুরো পাঁচ দিনে পড়েছে ২৪ উইকেট। রান উঠেছে ১০৮১। ‘ড্রপ-ইন’ পিচে ড্র নিয়েই সন্তুষ্ট থাকতে হয়েছে দুই দলকে। ম্যাচ শেষে অস্ট্রেলিয়া অধিনায়ক স্টিভ স্মিথ ও ইংল্যান্ড অধিনায়ক জো রুট পিচ নিয়ে তাদের অসন্তুষ্টির কথা জানিয়েছিলেন। ধারাভাষ্যকারদের মুখেও ছিল পিচের সমালোচনা।

মেলবোর্নের পিচ নিয়ে ম্যাচ রেফারি রঞ্জন মাদুগালে বলেছেন, ‘পাঁচ দিনে পিচের প্রকৃতির কোনো পরিবর্তন ছিল না। এমনকি প্রাকৃতিকভাবে যে পরিবর্তনটা আসে, সেটাও ছিল না। যার ফলে ব্যাট ও বলে প্রতিযোগিতা ছিল অসম। ব্যাটসম্যান, বোলার কাউকেই খুব একটা সহায়তা করেনি এই পিচ।’

এই প্রথম অস্ট্রেলিয়ার কোনো পিচ ‘বাজে’ রেটিংয়ের  তকমা পেল। এর আগে গত নভেম্বরে নারী অ্যাশেজে নর্থ সিডনি ওভালের পিচ ‘বিলো-অ্যাভারেজ’ রেটিং পেয়েছিল।

‘বাজে’ রেটিং পাওয়ায় মেলবোর্নের নামের পাশে ৩ ডিমেরিট পয়েন্ট যোগ হয়েছে। আগামী পাঁচ বছরের মধ্যে মোট ৫ ডিমেরিট পয়েন্ট পেলে এক বছরের জন্য আন্তর্জাতিক ক্রিকেটে নিষিদ্ধ হবে ইতিহাসের প্রথম টেস্টের এই ভেন্যু। এই সময়ের মধ্যে ১০ ডিমেরিট পয়েন্ট পেলে ২ বছর কোনো আন্তর্জাতিক ম্যাচ আয়োজন করতে পারবে না মেলবোর্ন।

ক্রিকেট অস্ট্রেলিয়াকে ১৫ হাজার ডলার জরিমানাও করা হতে পারে। আগামী পাঁচ বছরের মধ্যে আবার এমন পিচ বানালে জরিমানার অঙ্কটা বেড়ে দাঁড়াবে ৩০ হাজার ডলার।

০২ জানুয়ারী, ২০১৮ ১৭:১২ পি.এম