nagorikkantha

নতুন বছরের শুরুতেই প্রতিবারের ন্যায় ক্রিকেট বিষয়ক জনপ্রিয় ওয়েবসাইট ক্রিকইনফো তাদের বর্ষসেরা টেস্ট দল ঘোষণা করেছে। বছর জুড়ে সাদা পোশাকে অসাধারণ পারফরম্যান্সের ফলস্বরূপ এই একাদশে জায়গা করে নিয়েছেন বাংলাদেশের দুই ক্রিকেটার সাকিব আল হাসান এবং মুশফিকুর রহীম।

সব মিলিয়ে বছরটা সত্যিই ভালো যায়নি বাংলাদেশ দলের। বছরের শুরুতে নিউজিল্যান্ডের কাছে হারের পর শেষ করেছে দক্ষিণ আফ্রিকার কাছেও হেরে। চলতি বছরে ৯ টেস্টের ৭টিতে হারের বিপরীতে জিতেছে মাত্র দু'টিতে। তবে জয় দু'টিকে বিশেষই বলতে হবে টাইগারদের জন্য। শ্রীলঙ্কার বিপক্ষে নিজেদের ইতিহাসের শততম টেস্ট এবং প্রথমবারের মতো অস্ট্রেলিয়ার বিপক্ষে জয় পায় মুশফিকবাহিনী। বছরজুড়ে তরুণে ঠাসা দলটাকে সামনে থেকে নেতৃত্ব দিয়েছেন সাকিব আল হাসান এবং মুশফিকুর রহীম। মাঠের পারফরম্যান্সও ছিলো দারুণ। তারই ফল হিসেবে জায়গা হলো ক্রিকইনফোর বর্ষসেরা টেস্ট একাদশে।

ক্রিকইনফোর বর্ষসেরা টেস্ট একাদশে বিশেষজ্ঞ অলরাউন্ডার হিসেবে দলে নেওয়া হয়েছে সাকিবকে। ওয়েলিংটন টেস্টে নিউজিল্যান্ডের বিপক্ষে ২১৭ রান করেছিলেন তিনি। ২০১৭ সালে সাকিব ৭ টেস্টে ৪৭.৫ গড়ে ৬৬৫ রান করেছেন, উইকেট নিয়েছেন ২৯টি।

এদিকে মুশফিকের কিপিং নিয়ে অনেক সমালোচনা হলেও ক্রিকইনফোর একাদশে তিনি যদিও সুযোগ পেয়েছেন উইকেটকিপার ব্যাটসম্যান হিসেবেই। ২০১৭ সালে টেস্টে বাংলাদেশের হয়ে সর্বোচ্চ রান করেছেন গত ডিসেম্বরে টেস্ট অধিনায়কত্ব হারানো মুশফিক। ৫৪.৭১ গড়ে ৭৬৬ রানের পাশাপাশি ১২টি ক্যাচ ও ২টি স্টাম্পিং করেছেন। ওয়েলিংটনে নিউজিল্যান্ডের বিপক্ষে টেস্টে ১৫৯ রান করেছিলেন এই ডানহাতি ব্যাটসম্যান। ভারতের বিপক্ষে একমাত্র টেস্টেও করেছিলেন ১২৭ রান।

এছাড়া ক্রিকইনফোর একাদশে আরও জায়গা পেয়েছেন বিরাট কোহলি, স্টিভেন স্মিথ, ডিন এলগার, ডেভিড ওয়ার্নার, কাগিসো রাবাদারা। দলের অধিনায়ক স্মিথ।

ক্রিকইনফোর বর্ষসেরা টেস্ট একাদশ

ডিন এলগার, ডেভিড ওয়ার্নার, চেতেশ্বর পূজারা, বিরাট কোহলি, স্টিভেন স্মিথ (অধিনায়ক), সাকিব আল হাসান, মুশফিকুর রহীম, নাথান লায়ন, কাগিসো রাবাদা, জেমস অ্যান্ডারসন ও নিল ওয়াগনার।

০৪ জানুয়ারী, ২০১৮ ১২:২১ পি.এম