nagorikkantha

রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, ‘আল্লাহ তাআলার ৯৯টি গুণবাচক নাম রয়েছে। যে ব্যক্তি এ গুণবাচক নামগুলোর জিকির করবে; সে জান্নাতে যাবে।’ আল্লাহ তাআলার গুণবাচক নাম সমূহের মধ্যে (اَلْمُوَخِّرُ) ‘আল-মুয়াখ্‌খিরু’ একটি। এ গুণবাচক নামের আমেল বান্দার সব কাজ সুন্দরভাবে সম্পাদিত হয় এবং আল্লাহর নৈকট্য লাভ হয়।

আল্লাহর গুণবাচক নাম (اَلْمُوَخِّرُ) ‘আল-মুয়াখ্‌খিরু’-এর জিকিরের আমল ও ফজিলত তুলে ধরা হলো-
উচ্চারণ : ‘আল-মুয়াখ্‌খিরু’
অর্থ : ‘শত্রুদেরকে দূরে নিক্ষেপকারী, অবকাশ দানকারী। প্রিয়নবি বলেছেন, ‘হে আল্লাহ! আপনি অগ্রসরকারী এবং পশ্চাদগামীকারী।’ (বুখারি)

আল্লাহর ‍গুণবাচক নাম (اَلْمُقَدِّمُ)-এর আমল 

ফজিলত
>> যে ব্যক্তি আল্লাহ তাআলার এ পবিত্র গুণবাচক নাম (اَلْمُوَخِّرُ) ‘আল-মুয়াখ্‌খিরু’ ১০০ বার পাঠ করবে; ওই ব্যক্তির অন্তর আল্লাহ ব্যতিত অন্য কারো সঙ্গে মিলবে না।

>> আর যে ব্যক্তি প্রতিদিন আল্লাহ তাআলার এই পবিত্র গুণবাচক নাম (اَلْمُوَخِّرُ) ‘আল-মুয়াখ্‌খিরু’ ১০০ বার পাঠ করবে; ওই ব্যক্তি সব কাজ সুন্দরভাবে সম্পাদিত হবে।

>> যে ব্যক্তি প্রতিদিন আল্লাহ তাআলার এই পবিত্র গুণবাচক নাম (اَلْمُوَخِّرُ) ‘আল-মুয়াখ্‌খিরু’ ৪১ বার পাঠ করবে; ওই ব্যক্তির আত্মা আল্লাহর অনুগত হয়ে যাবে।

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে তাদের কাজসমূহ সুন্দর ও নিখুঁতভাবে করতে, তাঁর অনুগত বান্দা হতে এবং আল্লাহর নৈকট্য লাভে তাঁরই গুণবাচক নাম (اَلْمُوَخِّرُ) ‘আল-মুয়াখ্‌খিরু’ এর ছোট্ট আমলটি করার তাওফিক দান করুন। আমিন।

০৪ জানুয়ারী, ২০১৮ ১৩:২৫ পি.এম