nagorikkantha

সাধারণত হরমোনের প্রভাব, বেশি ওজন, পারিবারিক ইতিহাস ইত্যাদি বিভিন্ন কারণে স্তন ক্যানসার হতে পারে। স্তনে ব্যথাহীন চাকা বা স্তনের ত্বকে অস্বাভাবিকতা ইত্যাদি স্তন ক্যানসারের বিভিন্ন লক্ষণ।

স্তন ক্যানসারের লক্ষণের বিষয়ে এনটিভির নিয়মিত আয়োজন স্বাস্থ্য প্রতিদিন অনুষ্ঠানের ২৯৫৯তম পর্বে কথা বলেছেন ডা. ফেরদৌস শাহরিয়ার সাঈদ। বর্তমানে তিনি ইউনাইটেড হাসপাতালের অনকোলজি বিভাগের পরামর্শক হিসেবে কর্মরত।

প্রশ্ন : অনেক সময় নারীরা স্তনে লাম্প দেখলে আতঙ্কবোধ করেন। আসলে লাম্প মানেই তো ক্যানসার নয়। স্তন ক্যানসার হলে কী ধরনের লক্ষণ দেখা দিবে?

উত্তর : সবচেয়ে বড় লক্ষণ হলো চাকা, যেটি কখনো ভালো হয় না। আপনি দেখলেন যে একটি চাকা রয়েছে, কিন্তু ব্যথা নেই, সঙ্গে সঙ্গে চিকিৎসকের কাছে যেতে হবে। ১০০ জনের মধ্যে ১০ জনের এই ক্যানসার হয়। যেগুলো ব্যথা হয়, চাকা হয়, সেগুলো সাধারণত ক্যানসার হয় না। সেগুলো সাধারণ টিউমার। সহজ বিষয় হলো আমাদের স্তন পরীক্ষা করতে হবে। এ ছাড়া চামড়ায় যদি দেখা যায় পরিবর্তন হচ্ছে, কমলালেবুর খোসার মধ্যে চামড়ার ওপরে ছোট ছোট গর্ত হয়ে যাচ্ছে, কোনো জায়গায় চামড়ার রং বদলে যাচ্ছে, নিপলের পাশে যে কালো অংশ থাকে সেটি পরিবর্তন হচ্ছে, খুশকির মতো হচ্ছে, নিপল থেকে লালচে ডিসচার্জ হচ্ছে, এগুলো হলে চিকিৎসককে দেখাতে হবে। ক্যানসার হতেও পারে, নাও হতে পারে। ব্যথাযুক্তই হোক আর মুক্তই হোক অস্বাভাবিক কিছু দেখলে চিকিৎসকের কাছে যাওয়া উচিত হবে।

প্রশ্ন : সেল্ফ এক্সামিনেশন কী? এটি কীভাবে করতে হয়?

উত্তর : কারো যদি পরিবারে কোনো ইতিহাস না থাকে, পরিবারে কারো স্তন ক্যানসার না থাকে, তাহলে ৪৫ বছর থেকে আপনি নিজে নিজের স্তন পরীক্ষা করবেন। এটাই সেল্ফ এক্সামিনেশন। চেপে চেপে বগলসহ দুই স্তনেই দেখতে হবে। সবচেয়ে ভালো হলো প্রথমে একটু আয়নার সামনে দাঁড়ানো। দেখতে হবে কোনো পরিবর্তন হচ্ছে কি না আকৃতগত বা রঙের ক্ষেত্রে। বিভিন্নভাবে হতে পারে। ইন্টারনেটে ব্রেস্ট সেল্ফ এক্সামিনেশন লিখে সার্চ দিলে অনেক ভিডিও পাওয়া যায়। ভিডিও দেখে শিখে নিতে পারেন।

ঋতুস্রাবের ৮-১০ দিনে করতে যাবেন না। এই সময় অনেক ক্ষেত্রে লাম্প দেখা যায়। এটাও হরমোনের প্রভাবে হয়। করতে হবে ঋতুস্রাবের ১০ দিন বাদ দিয়ে। প্রতি মাসের নির্দিষ্ট সময়ে এটি করা ভালো। এমনি কিন্তু ঋতুস্রাবের সময় একটি লাম্পভাব হয়। আবার চলে যায়।

০৬ জানুয়ারী, ২০১৮ ১৭:১৫ পি.এম