nagorikkantha

ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) নির্বাচন অবাধ ও সুষ্ঠু হওয়া নিয়ে আশঙ্কার কথা জানিয়েছে বিএনপি।

দলটির দাবি, নির্বাচনের তফসিল ঘোষণা হলেও এখন পর্যন্ত সুষ্ঠু নির্বাচনের কোনো পরিবেশ নির্বাচনী এলাকায় নেই। বিরোধী দলগুলোর সভা-সমাবেশ করার মতোও পরিবেশ নেই।

বুধবার দুপুরে রাজধানীর নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে সংবাদ সম্মেলনে এই বিষয়ে কথা বলেন বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী।

আনিসুল হকের মৃত্যুতে শূন্য হওয়া ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র পদে আগামী ২৬ ফেব্রুয়ারি নির্বাচন হবে। মঙ্গলবার নির্বাচনের তফসিল ঘোষণা করা হয়েছে। এর আগে ২০১৫ সালের ২৮ এপ্রিল ঢাকা উত্তর, দক্ষিণ ও চট্টগ্রাম সিটি করপোরেশনে ভোট হয়। আওয়ামী লীগের সমর্থনে ওই নির্বাচনে ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র নির্বাচিত হন আনিসুল হক। যদিও কারচুপির অভিযোগ তুলে মাঝপথে নির্বাচন থেকে সরে যায় বিএনপি।

প্রায় দুই বছর ধরে ওই দায়িত্ব পালনের মধ্যেই চলতি বছর জুলাইয়ে যুক্তরাজ্যে গিয়ে হাসপাতালে ভর্তি হন সেরিব্রাল ভাস্কুলাইটিসে আক্রান্ত আনিসুল হক। চিকিৎসাধীন অবস্থায় ৩০ নভেম্বর তার মৃত্যু হয়।

তার প্রয়াণে শূন্য হওয়া সিটি করপোরেশনে ভোটে আওয়ামী লীগ প্রার্থী চূড়ান্তকরণের বিষয়ে প্রকাশ্যে কিছু না বললেও দলের ভেতরের খবর পোশাকশিল্পের মালিকদের সংগঠন বিজিএমইএ-এর প্রাক্তন সভাপতি আতিকুল ইসলামকে কাজ শুরু করতে বলেছেন দলটির সভাপতি শেখ হাসিনা। এদিকে বিএনপিও একইভাবে প্রার্থী চূড়ান্ত হয়নি বলছে। যদিও দলের মধ্যে জোর আলোচনা রয়েছে তাবিথ আউয়ালই পেতে যাচ্ছেন মেয়র পদে প্রতিদ্বন্দ্বিতা করার টিকিট।

সংবাদ সম্মেলনে রুহুল কবির রিজভী বলেন, ‘ইতোমধ্যে নির্বাচন কমিশন তফসিল ঘোষণা করেছে। একই সঙ্গে বেশ কিছু ওয়ার্ডে কাউন্সিলর নির্বাচন অনুষ্ঠিত হবে। বিএনপি ও ২০ দলীয় জোটের পক্ষ থেকে আনুষ্ঠানিকভাবে প্রার্থীতা ঘোষণারও প্রস্তুতি চলছে। কিন্তু আজও গণমাধ্যমে খবর বেরিয়েছে শঙ্কা ও সংশয়ের মধ্যেই তফসিল ঘোষণা হয়েছে।’

‘হঠাৎ আইনি মারপ্যাঁচ দেখিয়ে নির্বাচনে কোনো রাজনৈতিক উদ্দেশ্য হাসিলের চেষ্টা হয় কি না- তা নিয়ে জনমনে গভীর সন্দেহ সৃষ্টি হয়েছে। তা ছাড়া আদৌ নির্বাচন সুষ্ঠু হবে কি না এমন প্রশ্নও ঘুরপাক খাচ্ছে।’

ডিএনসিসি নির্বাচনের তফসিল ঘোষণা হলেও এখন পর্যন্ত সুষ্ঠু নির্বাচনের কোনো পরিবেশ নির্বাচনী এলাকায় নেই বলেও দাবি করেন বিএনপির এই নেতা।

তিনি বলেন, ‘বিরোধী দলগুলোর সভা সমাবেশ দূরে থাক মতবিনিময় সভা করার মতোও পরিবেশ নেই।’

ডিএনসিসি নির্বাচন সুষ্ঠু করতে নির্বাচনী মাঠ সমতল করার জন্য নির্বাচন কমিশনের প্রতি দাবি জানান রুহুল কবির রিজভী।

ছাত্রলীগের অনুষ্ঠানে যোগ না দেওয়ায় বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের প্রথম বর্ষের ছাত্রী আফসানা আহমেদ ইভাকে হল থেকে বের করে দেওয়ার ঘটনায় নিন্দা জানান রিজভী।

তিনি বলেন, ‘প্রচণ্ড শীতের রাতে তাকে হল থেকে বের করে দেওয়া এবং অন্যায়ের বিরুদ্ধে ইভার প্রতিবাদের দৃষ্টান্ত গোটা জাতির বিবেককে নাড়া দিয়েছে।’

এই ঘটনায় ছাত্রলীগের সঙ্গে বিশ্ববিদ্যালয়ের প্রভোস্ট ও বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে সমানভাবে দায়ী করে ধিক্কার জানান বিএনপির এই নেতা।

 

১০ জানুয়ারী, ২০১৮ ১৫:২৬ পি.এম