nagorikkantha

সারা দেশের মতো বন্দরনগরী চট্টগ্রামে উৎসবমুখর পরিবেশে এবং বর্ণিল আয়োজনে উন্নয়ন মেলা শুরু হয়েছে।

বৃহস্পতিবার সকালে চট্টগ্রাম সার্কিট হাউজ থেকে শোভাযাত্রার মাধ্যমে উন্নয়ন মেলার সূচনা হয়। মেলার উদ্বোধন করা হয় চট্টগ্রামে স্টেডিয়াম সংলগ্ন জিমনেশিয়ামে।

উন্নয়ন মেলায় সরকারের বিভিন্ন প্রতিষ্ঠানের স্টলে বর্তমান সরকারের উন্নয়ন কার্যক্রম, চলমান উন্নয়ন ও অগ্রগতি ও সাফল্য জনগণের সামনে উপস্থাপন করা হচ্ছে।

টেলি কনফারেন্সের মাধ্যমে মেলার উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ সময় চট্টগ্রামে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাষ্ট্রপতির কার্যালয়ের সচিব সম্পদ বড়ুয়া। চট্টগ্রামের জেলা প্রশাসক জিল্লুর রহমান চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন চট্টগ্রামের বিভাগীয় কমিশনার আবদুল মান্নান।

চট্টগ্রামের উন্নয়ন মেলায় বাংলাদেশ বন বিভাগের চট্টগ্রাম অঞ্চল, বাংলাদেশ নৌবাহিনী, বিমানবাহিনী, জেলা পুলিশ, ফায়ার সার্ভিস, চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ, সিটি করপোরেশন, জেলা প্রশাসকের কার্যালয়, জেলা পরিষদ, চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ, চট্টগ্রাম ওয়াসা, জাতীয় গৃহায়ণ কর্তৃপক্ষ, গণপূর্ত অধিদপ্তর, কৃষি মন্ত্রণালয়, আবহাওয়া অধিদপ্তর, বাংলাদেশ বেতার, চট্টগ্রাম উত্তর ও দক্ষিণ বন বিভাগ, বন উন্নয়ন প্রশিক্ষণ কেন্দ্র, বন গবেষণা কেন্দ্রসহ ১১৯টি সরকারি, স্বায়ত্তশাসিত ও বেসরকারি প্রতিষ্ঠান অংশ নিয়েছে।

এদিকে, পাবনা জেলা প্রশাসনের উদ্যোগে সরকারি এডওয়ার্ড কলেজ মাঠে তিন দিনব্যাপী উন্নয়ন মেলা শুরু হয়েছে। এ উপলক্ষে সকালে জেলা প্রশাসক কার্যালয়ের সামনে থেকে শোভাযাত্রা বের হয়ে শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ করে।

শোভাযাত্রায় বিভিন্ন দপ্তরের কর্মকর্তা-কমচারীরা, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক ও শিক্ষার্থীরা অংশ নেন। পরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভিডিও কনফারেন্সের মাধ্যমে মেলার উদ্বোধন করেন। পরে কলেজ মাঠে বেলুন উড়িয়ে মেলার সূচনা করেন জেলা পরিষদের চেয়ারম্যান রেজাউল রহিম লাল, জেলা প্রশাসক জসিম উদ্দিন, অতিরিক্ত পুলিশ সুপার গৌতম কুমার বিশ্বাস।

মেলায় সরকারি ও বেসরকারী বিভিন্ন প্রতিষ্ঠানের ১০৮টি স্টল বসেছে। মেলা ঘিরে আয়োজন করা হয়েছে শিক্ষার্থীদের বিভিন্ন প্রতিযোগিতা। আগামী ১৩ জানুয়ারি সমাপনী অনুষ্ঠান ও পুরস্কার বিতরণের মধ্য দিয়ে উন্নয়ন মেলা শেষ হবে।

আয়োজকরা জানান, সরকারের ভবিষ্যত কর্মপরিকল্পনা, এমডিজি অর্জনে সফলতা ও এসডিজি বাস্তবায়নে জনগণকে উদ্বুদ্ধকরণসহ উন্নয়নমূলক কার্যক্রম প্রান্তিক পর্যায়ে তুলে ধরার লক্ষ্যে এই মেলার আয়োজন করা হয়েছে।

১১ জানুয়ারী, ২০১৮ ১৬:৩৫ পি.এম