nagorikkantha

প্রথমবারের মতো স্টেডিয়ামে খেলা দেখলেন সৌদি নারীরা। কয়েক দশকের নিয়ম ভেঙ্গে শুক্রবার জেদ্দা স্টেডিয়ামে পুরুষদের পাশে বসে ফুটবল খেলা উপভোগ করেছেন তারা।

গত বছর রক্ষণশীল সৌদি আরব নারীদের ওপর থেকে কিছু কিছু ক্ষেত্রে নিষেধাজ্ঞা প্রত্যাহারের সিদ্ধান্ত নেয়। এর অংশ হিসেবে প্রথমবারের মতো নারীদের গাড়ি চালানোর অনুমতি দেওয়া হয়। এরপরই তাদেরকে স্টেডিয়ামে খেলা দেখার অনুমতি দেওয়া হয়।

বার্তা সংস্থা এএফপি জানিয়েছে, শুক্রবার লোহিত সাগরের তীরে জেদ্দার বাদশাহ আব্দুল্লাহ স্টেডিয়ামে প্রথাগত কালো আবায়া পরে নারীরা স্টেডিয়ামে প্রবেশ করেন। এদের অনেকের চোখে ছিল সানগ্লাস, আবার কেউবা ঢিলেঢালা বোরকা পরে এসেছিলেন।

সৌদি প্রিমিয়ার লিগের আল-আহলি ও আল-বাতিন দলের খেলা দেখতে পুরুষদের পাশাপাশি নারীরাও তাদের দলের পতাকা নিয়ে স্টেডিয়ামে প্রবেশ করেছেন। এদের কেউ একা আবার কেউবা পরিবারের সদস্যদের সঙ্গে নির্ধারিত আসনে বসেছিলেন।

লামায়া খালিদ নাসির নামে ৩২ বছরের এক নারী জানিয়েছেন, খেলা দেখার সুযোগ পেয়ে তিনি গর্বিত। তিনি বলেন, ‘ এই উদ্যোগেই দেখা যাচ্ছে আমরা উজ্জল ভবিষ্যতের এগুচ্ছি। এই ব্যাপক পরিবর্তন দেখতে পেয়ে আমি গর্বিত।’

১৩ জানুয়ারী, ২০১৮ ১১:০০ এ.ম