nagorikkantha

লা লিগার শিরোপার রেস থেকে বর্তমান চ্যাম্পিয়ন রিয়াল ছিটকে গেছে অনেক আগেই। এবার শীর্ষ চারে থাকা নিয়েই শঙ্কা সৃষ্টি হয়েছে। শনিবার নিজেদের মাঠে ভিলারিয়ালের কাছে ১-০ গোলে হারে গেছে জিদানের শিষ্যরা। এ নিয়ে টানা তিন ম্যাচ জয় শূন্য রইলো রোনালদোরা।

নিজেদের মাঠ সান্তিয়াগো বার্নাব্যুতে ম্যাচের শুরু থেকেই বলের নিয়ন্ত্রণ নিয়ে আক্রমণ করে খেলতে থাকে রিয়াল। ম্যাচের ১৮ মিনিটে গোলের সুযোগও পেয়েছিল দলটি। তবে মার্সেলোর জোড়াল শট বাঁদিকে ঝাপিয়ে পড়ে ঠেকান সফরকারী দলের গোলরক্ষক। পাঁচ মিনিট পর ২৫ গজ দূর থেকে রোনালদোর নেওয়া ফ্রি-কিক ঠেকান কর্নারের বিনিময়ে। বল তার হাতে লেগে ক্রসবার ছুঁয়ে যায়।

ম্যাচের ৩০ মিনিটে ফের সুযোগ পেয়েছিলেন রোনালদো। তবে ডান দিক দিয়ে রোনালদোর নেওয়া কোনাকুনি শট গোলরক্ষককে ফাঁকি দিলেও পোস্ট ঘেঁষে বাইরে চলে যায়। পরের মিনিটেই রোনালদোর আরেকটি শট পাশের জালে লাগে। আর ম্যাচের ৩৫ মিনিটে বেলের হেড ডি বক্সে সফরকারী দলের এক খেলোয়াড়ের হাতে লাগলে পেনাল্টির আবেদন করে রিয়াল। তবে তাতে সাড়া দেয়নি রেফারি।

বিরতি থেকে ফিরে গোলের জন্য মরিয়া হয়ে ওঠে রিয়াল। ম্যাচের ৫৩ মিনিটে টনি ক্রুসের হাফ ভলি ঠেকান ভিলারিয়াল গোলরক্ষক আসেনহো। ম্যাচের ৬১ মিনিটে রোনালদোর আরেকটি প্রচেষ্টা ঠেকিয়ে দেন গোলরক্ষক। ম্যাচের ৮৭ মিনিটে স্বাগতিকদের স্তব্ধ করে ভিলারিয়ালকে এগিয়ে দেন পাবলো ফোরনালস। পাল্টা আক্রমণে চেরিশেভের ক্রসে উনালের শট এগিয়ে এসে ঠেকিয়ে দেন কেইলর নাভাস, কিন্তু বিপদমুক্ত করতে পারেননি। ফিরতি বল ডি-বক্সে ঠিক বাইরে পেয়ে চিপ শটে লক্ষ্যভেদ করেন স্পেনের এই মিডফিল্ডার।

এ হারে ১৮ ম্যাচে ৩২ পয়েন্ট নিয়ে চতুর্থ স্থানে আছে রিয়াল। ৩১ পয়েন্ট নিয়ে পঞ্চম স্থানে উঠে এসেছে এক ম্যাচ বেশি খেলা ভিয়ারিয়াল। শীর্ষে থাকা বার্সেলোনার পয়েন্ট ১৮ ম্যাচে ৪৮।

১৪ জানুয়ারী, ২০১৮ ১০:২৬ এ.ম