nagorikkantha

মহিলাদের যে কোনো ধরনের শারীরিক সমস্যায় তাৎক্ষণিক ফ্রি চিকিৎসা দেয়ার ব্যবস্থা রয়েছে এবারের বাণিজ্য মেলায়। মেলার ভিআইপি গেট দিয়ে প্রবেশ করে বাম হাতে বটতলায় অবস্থিত নিউট্রিশন অ্যান্ড অটিজম রিসার্চ সেন্টারের স্টলে এ সুবিধা দেয়া হচ্ছে।

এখানে মায়ের গর্ভকালীন পুষ্টির বিষয়েও পরামর্শ দেয়া হচ্ছে। এ বিষয়ে নিউট্রিশন অ্যান্ড অটিজম রিসার্চ সেন্টারের চেয়ারম্যান মোহাম্মদ

আরিফুর রহমান বলেন, মেয়েদের পিরিয়ড থেকে শুরু করে মা হওয়া পর্যন্ত সব ধরনের সমস্যার ফ্রি চিকিৎসা দেয়া হচ্ছে এখানে। তারা মূলত এটাই প্রচার করতে চান যে, পিরিয়ডের সময় যদি কোনো মেয়ের স্যানিটারি ন্যাপকিন ব্যবহারের সামর্থ না থাকে তাহলে অন্তত পরিষ্কার-পরিচ্ছন্ন কাপড় ব্যবহার করেন। কারণ ময়লা কাপড় ব্যবহারে নানা সমস্যা দেখা দিতে পরে।

তিনি আরো বলেন, মেলায় এসে যদি কোনো মহিলা হঠাৎ গর্ভকালীন বা অন্য কোনো সমস্যায় পড়েন তাহলে এখান থেকে তারা তাৎক্ষণিক অভিজ্ঞ চিকিৎসক দ্বারা চিকিৎসাসেবা গ্রহণ করতে পারবেন। এছাড়া গর্ভকালীন মায়েদের কী ধরনের পুষ্টি গ্রহণ করা জরুরি- এসব বিষয়েও পরামর্শ এখানে দেয়া হচ্ছে।

নিউট্রিশন অ্যান্ড অটিজম রিসার্চ সেন্টারের নির্বাহী পরিচালক ও পুষ্টিবিদ তামান্না শারমিন বলেন, গর্ভবতী মায়েদের স্বাস্থ্যসম্মত খাদ্য গ্রহণ খুবই জরুরি। বিশেষ করে পুষ্টিকর খাদ্যগ্রহণ, ভিটামিন ও মিনারেলস। এ সময় শরীরের জন্য অতিরিক্ত ৩৫০ থেকে ৫০০ কিলো ক্যালরি অ্যানার্জি প্রয়োজন।

পুষ্টির অভাবে শিশুর শারীরিক ও মানসিক বর্ধনে বিরূপ প্রভাব পড়তে পারে। স্বল্প খাবার গ্রহণে ডায়াবেটিসসহ প্রসবকালীন জটিলতা দেখা দিতে পারে। সুতরাং প্রতিটি গর্ভবতী মাকে স্বাস্থ্যসম্মত খাদ্য গ্রহণ ও জীবন-যাপন অত্যাবশ্যক। এসব বিষয়ে স্টলে আমরা পরামর্শ দিয়ে থাকি।

১৪ জানুয়ারী, ২০১৮ ১৩:৫১ পি.এম