nagorikkantha

বিশ্বের অন্যতম প্রাণঘাতী রোগ লুপাস। এ রোগ মানবদেহের বিভিন্ন অঙ্গ-প্রত্যঙ্গের ক্ষতি সাধন করে থাকে। লুপাস রোগ সম্পর্কে মানুষ খুবই কম জানেন।

লুপাস একটি অটোইমিউন রোগ যা নির্ণয় করতে চতুর কৌশল অবলম্বন করতে হয়, কারণ এটি অন্য অনেক রোগের উপসর্গ নকল করতে পারে। যদি আপনার এ প্রতিবেদনে উল্লেখিত উপসর্গসমূহের মধ্যে চারটিরও বেশি উপসর্গ থাকে, তাহলে বুঝে নিন যে ডাক্তার দেখানোর সময় হয়েছে।

* আপনার ফ্লু হয়েছে এমন অনুভূতি হয়, কিন্তু সেরে ওঠে না
জ্বর, ঠান্ডা, পেশী ব্যথা এবং নিদ্রালুতা হচ্ছে কমন ফ্লু’র ক্লাসিক লক্ষণ। ক্যালিফোর্নিয়ায় অবস্থিত প্রভিডেন্স সেন্ট জন’স হেলথ সেন্টারের অন্তর্ভুক্ত জন ওয়েইন ক্যানসার ইনস্টিটিউটের ডার্কস/ডাফার্টি ল্যাবরেটরি ফর ক্যানসার রিসার্চ অ্যান্ড ডিপার্টমেন্ট অব ট্রান্সলেশনাল ইমিউনোলজির পরিচালক ডেলফাইন লি বলেন, ‘কিন্তু লোকজন বুঝতে পারে না যে এসব উপসর্গ লুপাসেরও প্রাথমিক উপসর্গ। ফ্লু এবং লুপাসের মধ্যে পার্থক্য হচ্ছে, ফ্লু চার থেকে দশদিনের মধ্যে সেরে ওঠে, কিন্তু এসব উপসর্গ লুপাসের হলে তা কয়েক সপ্তাহ থেকে কয়েক মাস স্থায়ী হতে পারে অথবা আসে এবং যায় চক্রের মধ্যে থাকে।’

* আপনি ডায়েট না করা সত্ত্বেও ওজন হারাচ্ছেন
হঠাৎ করে রাতারাতি ওজন কমিয়ে ফেলা স্বপ্নের মতোই, কিন্তু লুপাসের ক্ষেত্রে এটি দুঃস্বপ্নের প্রথম সংকেত। কারণ হচ্ছে, লুপাস একটি অটোইমিউন ব্যাধি যেখানে শরীরের ইমিউন সিস্টেম নিজেই নিজেকে আক্রমণ করে, এটি থাইরয়েড এবং হরমোন কার্যক্রম ব্যাহত করে যা আপনার ওজনকে প্রভাবিত করতে পারে। ডা. লি বলেন, ‘লুপাসের সর্বাধিক সাধারণ উপসর্গ হচ্ছে ওজন হ্রাস, কিন্তু এটি ওয়াটার রিটেনশন বা পানি ধারণেরও কারণ যা কিছু লোকের ক্ষেত্রে ওজন বৃদ্ধি করতে পারে।’

* আপনার গলায় নরম পিণ্ড আছে
লসিকা পিণ্ড হচ্ছে আপনার শরীরে শিম-আকৃতির গঠন যা ইনফেকশনের বিরুদ্ধে যুদ্ধ করতে এবং ক্ষতিকর পদার্থ পরিস্রাবণ করে দূর করতে সাহায্য করে। সাধারণত আপনি এগুলো দেখবেন না বা অনুভব করবেন না, কিন্তু এগুলো যখন ওভারটাইম কাজ করে (যেমন- লুপাসের ক্ষেত্রে), তখন দেখা যাওয়ার মতো স্ফীত হতে পারে এবং স্পর্শ করলে ব্যথা হতে পারে। এসব অনুভব করার সর্বাধিক কমন জায়গা হচ্ছে গলার পাশ, চোয়ালের নিচ এবং কানের পিছন, কিন্তু তারা আপনার কুঁচকি, পেট, বগল, কণ্ঠা ও অন্যান্য স্থানেও স্ফীত হতে পারে।

* আপনার উজ্জ্বল সূর্যালোক সৃষ্ট র‍্যাশ আছে
ডা. লি বলেন, ‘লুপাসের অন্যতম অনন্য উপসর্গ হচ্ছে, নাক ও গালের ওপর লাল ও প্রজাপতি-আকৃতির সূর্যালোক প্ররোচিত র‍্যাশ।’ প্রথমদিকে সাধারণত তাপের কারণে মুখ রক্তিম হয়েছে এরকম মনে হতে পারে, কিন্তু সূর্য ছেড়ে যাওয়ার পরও লুপাস র‍্যাশ দীর্ঘসময় থাকতে পারে।

* আপনার অত্যধিক ক্লান্তি অনুভূত হয়
ডা. লি বলেন, ‘এটি শুধুমাত্র আপনার প্রতিদিনের ক্লান্তির মতো নয়, লুপাস হলে আপনি আক্ষরিক অর্থে বিছানা ছাড়তে পারেন না এমনও অনুভব করতে পারেন।’ অবশ্য বিভিন্ন কারণে ক্লান্তি হতে পারে, যেমন- ডিপ্রেশন, ক্যানসার, মনোনিউক্লেওসিস। তাই ক্লান্তি শুধুমাত্র লুপাসের নির্দেশক নয়, কিন্তু এটি লুপাসের কয়েকটি উপসর্গের সঙ্গে দেখা দিলে একে বিবেচনা করা উচিত।

* আপনার অদ্ভুত স্থানে ফোস্কা ওঠেছে
গোড়ালিতে ফোস্কা আছে? নাক অথবা মুখে ফোস্কার সমাবেশ আছে? তাহলে ডাক্তারের শরণাপন্ন হোন। ডা. লি বলেন, ‘আপনার শরীরে বেদনাদায়ক ফোস্কা হতে পারে এমন অনেক রোগ রয়েছে (যেমন- এসটিডি বা যৌনবাহিত রোগ), মিউকাস মেমব্রেনের ওপর ফোস্কা হচ্ছে লুপাসের একটি সাধারণ লক্ষণ।’

* আপনার চুল অধিক পরিমাণে পড়ে যাচ্ছে
লুপাস যেকোনো লিঙ্গকে আক্রমণ করলেও ৯০ শতাংশ লুপাস ধরা পড়ে ১৫ থেকে ৪৪ বছর বয়সি নারীদের মধ্যে। ডা. লি বলেন, ‘লুপাসের একটি বিধ্বংসী উপসর্গ হচ্ছে আপনার সুন্দর চুল হারানো।’ আপনি লক্ষ্য করতে পারেন যে, অল্প সময়ে উল্লেখযোগ্য ভলিউমে আপনার চুল হালকা হয়ে যাচ্ছে এবং পড়ে যাচ্ছে।

* আপনি গ্রীষ্মকালেও ঠান্ডা হয়ে যাচ্ছেন
অনেক নারীর হাত ও পা ঠান্ডা হয়ে যায় যা তাদের জীবন সঙ্গীরা ধরতে পারে। কিন্তু যদি আপনার হাতের আঙুল বা পায়ের আঙুল অত্যধিক ঠান্ডা হয়ে যায়, নীল হয়ে যায় কিংবা অবশ অনুভূত হয়, তাহলে এটি রেনড’স সিন্ড্রোম হতে পারে। রেনড’স সিন্ড্রোম হচ্ছে এমন একটি অসুস্থতা যেখানে এক্সট্রেমিটিতে (হাত বা পায়ের প্রান্তসীমা) রক্তসংবহন ক্ষতিগ্রস্ত হয় এবং এটি লুপাসের একটি লক্ষণ হতে পারে।

* আপনার আর্থ্রাইটিস আছে এমন অনুভূত হবে, যদিও আপনার বয়স মাত্র ৩০
ডা. লি বলেন, ‘বয়স্ক না হওয়া পর্যন্ত বেদনাদায়ক ও স্ফীত জয়েন্টের মতো সমস্যা না হওয়াই ভালো।’ দুর্ভাগ্যবশত অনেক তরুণ বা যুবক লুপাস রোগী তাদের জয়েন্টে আর্থ্রাইটিসের উপসর্গের মতো লক্ষণে ভুগে, বিশেষ করে তাদের পায়ে। সকালে ব্যথা বেড়ে যায় এবং দিন এগিয়ে যাওয়ার সঙ্গে সঙ্গে ব্যথা কমতে থাকে।

* আপনার বুকে ব্যথা আছে
যখন বুকে ব্যথা হয়, সবাই প্রথমে যেটা ভাবে তা হচ্ছে হার্ট অ্যাটাক! কিন্তু যদি আপনার ডাক্তার বুক ব্যথা হৃদরোগের কারণ নয় বলে জানান, তাহলে এর কারণ হতে পারে লুপাস। ডা. লি বলেন, ‘অটোইমিউন রোগ লুপাস হৃদপিণ্ড ও ফুসফুসের পার্শ্ববর্তী থলিসহ সারা শরীরে স্ফীতির কারণ হতে পারে, এর ফলে বুকে অবিরাম নিস্তেজ ব্যথা হতে পারে।’ যদি এর কারণে ফুসফুস ক্ষতিগ্রস্ত হয়, আপনার শ্বাসকষ্টও হতে পারে।

* আপনার সাইকোসিস আছে
ডা. লি বলেন, ‘লুপাস মস্তিষ্কসহ শরীরের যেকোনো অর্গান বা অঙ্গকে আক্রমণ করতে পারে। কখনো কখনো এটি সাইকোসিস সৃষ্টি করে। অনেক লোক ভাবে যে তাদের হঠাৎ সিজোফ্রেনিয়া হয় অথবা পাগল হয়ে যাচ্ছে মনে হয়, কিন্তু বাস্তবতা হচ্ছে এটি লুপাস।’ হ্যালুসিনেশন (দৃষ্টিসংক্রান্ত ও শ্রবণসংক্রান্ত উভয় হতে পারে), প্যারানয়া, বিভ্রান্তি, মেজাজের পরিবর্তনশীলতা এবং অচেতনতা হতে পারে লুপাসের স্নায়বিক লক্ষণ যা মানসিক অসুস্থতার কোনো পূর্ব ইতিহাস ছাড়া হঠাৎ করে দেখা দিতে পারে।

* আপনার কিডনি সংক্রান্ত উপসর্গ আছে
লুপাস দ্বারা আক্রান্ত হওয়া সর্বাধিক কমন অঙ্গসমূহের একটি হচ্ছে কিডনি, যার মানে হচ্ছে- আপনি পার্শ্ব ব্যথা বা পিঠ ব্যথা অনুভব করতে পারেন, আপনার প্রস্রাব করতে সমস্যা হতে পারে এবং পানি জমতে পারে। আপনার ডাক্তার আপনার প্রস্রাবে উচ্চ মাত্রার প্রোটিন আবিষ্কার করতে পারে।

* আপনার বুকজ্বালা আছে যা দূর হয় না
পাকস্থলী ও অন্ত্র সংক্রান্ত সমস্যা যেমন- বুকজ্বালা, পাকস্থলীর খিঁচুনি এবং ডায়রিয়াও লুপাসের সাধারণ উপসর্গ এবং এ রোগ আপনার অন্ত্রে প্রদাহ সৃষ্টি করতে পারে। ভুক্তভোগীরা প্রায়ই ওভার-দ্য-কাউন্টার ও প্রেসক্রিপশন ওষুধ সেবন করে, কিন্তু উপশম হয় সামান্য।

* আপনার অনেকবার গর্ভপাত হয়েছে
ডা. লি বলেন, ‘লুপাস রক্ত জমাটবদ্ধতার সঙ্গে সমস্যা সৃষ্টি করতে পারে এবং এর সর্বাধিক দুঃখের একটি লক্ষণ হচ্ছে নারীদের মধ্যে গর্ভপাতের পুনরাবৃত্তি।’ গর্ভবতী হওয়া সমস্যা নয়, কিন্তু গর্ভবতী থাকা অসম্ভব হয়ে দাঁড়ায়। রক্ত জমাটবদ্ধতা পিরিয়ড বেদনাদায়ক বা অনিয়মিতও করতে পারে। এটি নারীদের বন্ধ্যাত্বের সর্বাধিক কমন কারণ নয়, কিন্তু যদি আপনি সন্তান নিতে অসমর্থ হন এবং আপনার লুপাসের আরো কয়েকটি উপসর্গ থাকে, তাহলে লুপাসের জন্য টেস্ট করতে পারেন।

তথ্যসূত্র : রিডার্স ডাইজেস্ট