nagorikkantha

শ্রীলঙ্কার বিপক্ষে ত্রিদেশীয় সিরিজের ফাইনাল চলাকালে লঙ্কান ওপেনার কুশল মেন্ডিসের সঙ্গে কথা কাটাকাটির জেরে বাংলাদেশ অধিনায়ক মাশরাফি বিন মর্তুজার ম্যাচ ফির ২০ ভাগ জরিমানা করেছে আইসিসি। একই সঙ্গে লঙ্কান ক্রিকেটার গুনাথিলাকাকে মৌখিকভাবে সতর্ক করে দেয়া হয়েছে। শুধু তাই নয়, দুই ক্রিকেটারের নামের পাশেই যোগ করে দেয়া হয়েছে একটি করে ডিমেরিট পয়েন্ট।

আইসিসির পক্ষ থেকে দেয়া এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, শ্রীলঙ্কার ব্যাটিংয়ের ৬ষ্ঠ ওভারের সময় লঙ্কান ওপেনার কুশল মেন্ডিস রান নেয়ার সময় জোরে চিৎকার করে কথা বলছিলেন মাশরাফি। যেটাকে মনে হয়েছে খেলোয়াড় আচরণবিধির পরিপন্থি। এরপর বাংলাদেশের ব্যাটিং চলকালে গুনাথিলাকাও যে অপরাধ করেন, সেটাও ছিল ৬ষ্ঠ ওভারের ঘটনা। তামিম ইকবাল আউট হওয়ার পর যেভাবে চিৎকার করেছিলেন লঙ্কান এ ক্রিকেটার, যেটা ছিল আচরণবিধির পরিপন্থি।

যে কারণে ম্যাচ শেষে অনফিল্ড আম্পার চেত্তিহোদি শামসুদ্দিন এবং শরফুদ্দৌলা তাদের রিপোর্টে এ ঘটনার কথা উল্লেখ করেন। ম্যাচ শেষে রেফারি ডেভিড বুন শুনানির আয়োজন করেন। সেখানে খেলোয়াড় দু’জন তাদের অপরাধ স্বীকার করে নেন এবং শাস্তিও মেনে নেন।

আইসিসি খেলোয়াড় আচরণ বিধি প্রবর্তনের পর মাশরাফির এটা দ্বিতীয় ডেমেরিট পয়েন্ট। এর আগে ২০১৬ সালের ১০ অক্টোবর, ইংল্যান্ডের বিপক্ষে ওয়ানডে সিরিজে একটি ডিমেরিট পয়েন্ট পান মাশরাফি। গুনাথিলাকা এ প্রথম কোনো ডিমেরিট পয়েন্ট পেলেন।