nagorikkanthanagorikkantha

কিছু অভ্যাস আপনার জীবনকে করে তুলতে পারে আরও সুন্দর এবং আরও সহজ। প্রতিদিনের এই ছোট কাজগুলো আপনাকে সুস্বাস্থ্য দেবার পাশাপাশি আপনার কাজের ক্ষমতা বাড়িয়ে দেবে বহুগুণ। আসুন জেনে নিই কাজগুলোর কথা যা আপনার জীবনকে নিমিষে পরিবর্তন করে দেবে।

১। প্রতিদিন দুধ পান
প্রতিদিন এক গ্লাস দুধ পান আপনাকে সারাদিনের কাজের শক্তি দেবে। আপনার যদি সকালের নাস্তায় কর্ণফ্লেক্স খাওয়ার অভ্যাস থাকে, তবে সেটি আজই বাদ দিন। দুধের শতকরা ৪০ ভাগ পুষ্টি কর্ণফ্লেক্স শুষে নেয়। কর্ণফ্লেক্সে দুধ খাওয়ার পরিবর্তে সকালে এক গ্লাস দুধ পান করুন।

২। প্রচুর পানি পান
পর্যাপ্ত পানি পান আপনার দেহকে নীরোগ রাখতে সাহায্য করবে। এটি হজমশক্তি বৃদ্ধি করে এবং দেহের টক্সিন পদার্থ বের করে দেয়। ব্যায়ামের আগে এবং মাঝে কয়েক গ্লাস বরফ ঠান্ডা পানি পান করুন। এটি আপনার ব্যায়াম করার ক্ষমতা বাড়িয়ে দেবে ২৩ গুন। এছাড়া সারাদিন ৮ থেকে ১০ গ্লাস পানি পান করুন।

৩। ভার উত্তোলন করা
প্রতিদিন ভার উত্তোলনে আপনার পেশী ২৫ শতাংশ পর্যন্ত শক্তি বৃদ্ধি করে থাকে। অবশ্য ওজনের চেয়ে অতিরিক্ত ভার উত্তোলন করলে শারীরিক ক্ষতি সম্মুখীন হতে পারেন। তাই আপনার জিম ট্রেইনার ছাড়া ভার উত্তোলন করতে যাবেন না।

৪। গভীর শ্বাস
ছোট ছোট শ্বাস নেওয়ার পরিবর্তে গভীর শ্বাস গ্রহণ করুন। অক্সিজেন মস্তিষ্কের কোষের জন্য অনেক গুরুত্বপূর্ণ। সময় সময় গভীরভাবে শ্বাস গ্রহণ করুন।

৫। নিজেকে খুশি রাখুন
নিজের জন্য কিছু করুন। প্রতিদিন ঘর থেকে বের হওয়ার সময় আপনার পিগি ব্যাংকে কিছু টাকা ফেলুন। মাস শেষে সেই জমানো টাকা দিয়ে পছন্দের কোন কিছু কিনুন।

৬। পায়ের যত্ন নিন
পা আমাদের শরীরে সবচেয়ে গুরুত্বপূর্ণ অঙ্গ। আর এই পা কেই আমরা সবচেয়ে বেশী অবহেলা করে থাকি। দৌড়ে দৌড়ে না চলে মাটি স্পর্শ করে হাঁটার অভ্যাস করুন।

২০ সেপ্টেম্বর, ২০১৭ ১৪:৪৬ পি.এম