nagorikkanthanagorikkantha

গুগলের পরবর্তী প্রজন্মের নতুন দুই পিক্সেল ডিভাইস উন্মোচন করেছে গতকাল। এগুলো হলো পিক্সেল ২ ও পিক্সেল ২ এক্সএল। একই মঞ্চে আরো কিছু হার্ডওয়্যার উন্মোচন করা হয়েছে। গুগলের এ দুই ডিভাইস উৎপাদন করেছে এইচটিসি ও এলজি।

পিক্সেল ২ এক্সএল ডিভাইসটির ডিসপ্লে রেশিও ১৮:৯। এটি ডিভাইসটির একটি গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্য বলে মনে করা হচ্ছে। পিক্সেল ২ ডিভাইসটিতে ব্যবহার করা হয়েছে ৫ ইঞ্চির ফুল এইচডি ডিসপ্লে, যার রেশিও ১৬: ৯। উভয় ডিভাইসের ফ্রন্ট প্যানেলে ডুয়াল স্পিকার আছে।

গত বছর বাজারে আসা পিক্সেল ও পিক্সেল এক্সএলের তুলনায় নতুন দুই ডিভাইসের হার্ডওয়্যারে বড় ধরনের পরিবর্তন আনা হয়েছে। পিক্সেল ডিভাইস দুটির ব্যাক প্যানেলে গ্লাস ব্যবহার করা হয়েছে। একই ধরনের ব্যাক প্যানেল ব্যবহার করা হয়েছে অ্যাপলের নতুন তিন আইফোনে।

পিক্সেল ২ স্মার্টফোনের ৬৪ গিগাবাইট অভ্যন্তরীণ তথ্য সংরক্ষণ সংস্করণের মূল্য পড়বে ৬৪৯ ডলার এবং ১২৮ গিগাবাইট সংস্করণের মূল্য ধরা হয়েছে ৭৪৯ ডলার। পাশাপাশি পিক্সেল ২ এক্সএলের ৬৪ ও ১২৮ গিগাবাইট সংস্করণের মূল্য ধরা হয়েছে যথাক্রমে ৮৪৯ ও ৯৪৯ ডলার। পিক্সেল ২ ও পিক্সেল ২ এক্সএল স্মার্টফোনে স্ন্যাপড্রাগন ৮৩৫ প্রসেসর ব্যবহার করা হয়েছে। ডিভাইস দুটিতে ১২ মেগাপিক্সেলের রিয়ার ক্যামেরা ব্যবহার করা হয়েছে।

গুগলের জন্য পিক্সেল ২ এক্সএল মডেলটি তৈরি করেছে এলজি। নতুন ডিভাইসটির সাথে এলজি’র ভি৩০ স্মার্টফোনের মিল আছে। আর পিক্সেল ২ তৈরি করেছে এইচটিসি’র একটি মোবাইল নির্মাতা বিভাগ। এইচটিসি’র এই অংশই কেনার পরিকল্পনা রয়েছে গুগলের।

০৪ অক্টোবর, ২০১৭ ১৮:১১ পি.এম