nagorikkanthanagorikkantha

স্বতন্ত্র ইবতেদায়ী মাদরাসা জাতীয় করণের দাবি জানিয়েছে বংলাদেশ স্বতন্ত্র ইবতেদায়ী মাদরাসা শিক্ষক সমিতি। একই সঙ্গে দাবি মানা না হলে আগামী ডিসেম্বরের পর কঠোর কর্মসূচি ঘোষণার হুঁশিয়ারি দেয়া হয়েছে। সোমবার জাতীয় প্রেস ক্লাবের সামনের রাস্তায় অনুষ্ঠিত এক মানববন্ধন থেকে এ হুঁশিয়ারি দেয়া হয়।

মানববন্ধন থেকে দাবির পাশাপাশি বিভিন্ন রাজনৈতিক স্লোগানও দেন অংশগ্রহণকারীরা। তারা বলেন, শিক্ষক কেন রাজপথে তার জবাব দিতে হবে শিক্ষামন্ত্রীকে। বিশ্বের কোথাও বেতন ছাড়া শিক্ষকরা শিক্ষা দেয় না। কিন্তু বাংলাদেশে ইবতেদায়ী মাদরাসার শিক্ষকরা তেমন বেতন-ভাতা পায় না।

বক্তরা জানান, ১৯৯৪ সলের পরিপত্রে রেজিস্ট্রার বেসরকারি প্রাইমারি ও স্বতন্ত্র ইবতেদায়ী মাদরাসা শিক্ষকদের বেতন ৫০০ টাকা নির্ধারণ করা হয়। পরবর্তীতে বিগত সরকারের সময়ে ধাপে ধাপে বেতন বৃদ্ধি পায়। ২০০৯ সালের ১৩ জানুয়ারি বর্তমান মহাজোট সরকার ২৬ হাজার ১৯৩টি বেসরকারি প্রাইমারি স্কুল জাতীয়করণ করে।

প্রাথমিক বিদ্যালয়ের ন্যায় ইবতেদায়ী পঞ্চম শ্রেণির শিক্ষার্থী সমাপনী পরীক্ষায় অংশগ্রহণ করে এবং প্রথমিক বিদ্যালয়ের শিক্ষকদের ন্যায় সরকারের সকল কাজে অংশগ্রহণ করে। অথচ মাস শেষে প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকরা ২২ থেকে ২৩ হাজার টাকা পর্যন্ত বেতন পায়। কিন্তু ইবতেদায়ী মাদরাসার শিক্ষকরা তেমন বেতন-ভাতা পান না।

তারা আরও বলেন, তবুও আমরা প্রাথমিক বিদ্যালয়ের ন্যায় শিক্ষকতা চালিয়ে যাচ্ছি। সারাদেশে ১ হাজার ৫১৯টি ইবতেদায়ী মাদরাসার শিক্ষকরা সর্বসাকুল্যে প্রধান শিক্ষক ২ হাজার ৫০০ টাকা, সহকারি শিক্ষক ২ হাজার ৩০০ টাকা ভাতা পায়। বাকি মাদরাসা শিক্ষকরা ২৯ বছর ধরে বেতন-ভাতা হতে বঞ্চিত। যা এ বাজারে শিক্ষকদের অবমাননা ছাড়া কিছুই না।

শাহজাহান আলী নামের এক শিক্ষক বলেন, লেখাপড়া শিখে শিক্ষকতা পেশায় এসে পিতা-মাতার খেদমত ও তাদের দেখাশোনার দায়িত্ব পালন করতে পারছি না। স্বতন্ত্র ইবতেদায়ী মাদরাসার শিক্ষকরা বেতন ভাতা না পাওয়ায় বর্তমান দ্রব্যমূল্যের বাজারে মানবেতর জীবন যাপন করছে।

বংলাদেশ স্বতন্ত্র ইবতেদায়ী মাদরাসা শিক্ষক সমিতির মহাসচিব বলেন, প্রধানমন্ত্রী ও শিক্ষামন্ত্রীর নিকট রেজিস্ট্রেশনপ্রাপ্ত সকল স্বতন্ত্র ইবতেদায়ী মাদরাসা প্রাথমিক বিদ্যালয়ের ন্যায় জাতীয়করণের দাবি জানাচ্ছি। আগামী ৩১ ডিসেম্বরের মধ্যে আমাদের দাবি মানা না হলে কঠোর কর্মসূচি ঘোষণা করা হবে।

০৯ অক্টোবর, ২০১৭ ১২:২৬ পি.এম